করোনা পাল্টে দিলো কান উৎসবের চেনা রূপ

দীর্ঘ বছর ধরে চলে আসা উৎসবের ধারাবাহিকতায় হঠাৎ ছন্দপতন। সব প্রস্তুতি সম্পন্ন করেও করোনাভাইরাসের কাছে ম্লান হয়ে গেলো কান চলচ্চিত্র উৎসবের রঙ।

২১০

দীর্ঘ বছর ধরে চলে আসা উৎসবের ধারাবাহিকতায় হঠাৎ ছন্দপতন। সব প্রস্তুতি সম্পন্ন করেও করোনাভাইরাসের কাছে ম্লান হয়ে গেলো কান চলচ্চিত্র উৎসবের রঙ। অবশ্য নতুন পন্থায় এই আয়োজন বাস্তবায়ন করতে সম্ভাব্য সব উপায় খোঁজার চেষ্টা চলছে। সম্প্রতি ইমেইল বার্তায় আয়োজকরা একথা জানিয়েছেন।

৭৩তম কান উৎসব জুন-জুলাই পর্যন্ত স্থগিত রাখার ঘোষণা দেয়া হয় গত মাসে। কিন্তু ফ্রান্স সরকার এ সপ্তাহে লকডাউন ব্যবস্থা বৃদ্ধি করায় সেই বিকল্প হাতছাড়া হচ্ছে আয়োজকদের। সব মিলিয়ে বৈশ্বিক দুর্যোগের কারণে প্রতিবারের চেনা রূপে উৎসবটি করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

- Advertisement -

গত ১৩ এপ্রিল ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মেক্রোঁ ঘোষণা দেন, আগামী ১১ মে পর্যন্ত দেশটি লকডাউন থাকবে। এছাড়া জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত কোনো উৎসব বা অনুষ্ঠান করা যাবে না।

এক বিবৃতিতে আয়োজকরা বলেন, ‘আমরা প্রাথমিকভাবে ভেবেছিলাম, জুনের শেষ সপ্তাহে বা জুলাইয়ের প্রথম দিকে এবারের আসর বসাবো। কিন্তু প্রেসিডেন্টের সিদ্ধান্ত অনুযায়ী সেই সুযোগ আর নেই। আদতে ২০২০ সালে উৎসবটি চেনা ঢঙে করাটা খুবই কঠিন।’

তবে উৎসবের নতুন আকার কেমন হবে তা বিবৃতিতে উল্লেখ করেনি আয়োজকরা। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে ইতোমধ্যে আলোচনা শুরু করেছেন তারা। তাদের কথায়, ‘ফিল্ম প্রফেশনালরা মনে করেন, কান উৎসব বিশ্ব চলচ্চিত্রের জন্য প্রয়োজনীয় খুঁটি। যেকোনও উপায়ে ২০২০ সালেই এই আয়োজন দেখতে চায় তারা। আমরা আশা করি, উৎসবের নতুন অবয়বের বিষয়ে অবিলম্বে জানাতে পারবো।’

এদিকে কান উৎসবের প্যারালাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইট, ক্রিটিকস উইক ও এসিআইডি’র ২০২০ সালের আসর বাতিল করা হয়েছে। এ তিনটি বিভাগে জমা পড়া ছবিগুলোকে কীভাবে সহায়তা করা যায় সে ব্যাপারে কানের আয়োজকদের সাথে আলোচনা করা হবে।

বিশ্বের বৃহৎ বার্ষিক চলচ্চিত্র উৎসবের মধ্যে কান অন্যতম। আগামী ১২ থেকে ২৩ মে দক্ষিণ ফ্রান্সে এর ৭৩তম আসর হওয়ার কথা ছিল।

এই বিভাগের আরও সংবাদ