চাঁদপুরে কৃষকের মধ্যে আউশ ধানের বীজ বিতরণ

২৩৩

করোনাভাইরাস নিয়ে দেশে উদ্ভূত পরিস্থিতির মধ্যেও খাদ্য উৎপাদন বৃদ্ধির ধারাবাহিকতা বজায় রাখতে চাঁদপুর জেলার সাড়ে ৪ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে ধানের বীজ ও সার বিতরণ করা হয়েছে।

- Advertisement -

আউশ মৌসুমে প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে এসব কৃষিসামগ্রী বিতরণের ফলে নিবিড় ফসল উৎপাদনের আওতায় জেলায় প্রায় ১০ হাজার ৬৮৭ হেক্টর জমিতে আউশ আবাদ সম্ভব হবে।

সামাজিক দূরত্ব বজায় রেখে ২ দফায় প্রত্যেক কৃষককে পাঁচ কেজি আউশ ধানের বীজ, ২০ কেজি ডাই অ্যামুনিয়াম ফসফেট (ডিএপি) সার ও ২০ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার বিতরণ করা হয়েছে।

রোববার (২ এপ্রিল) জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি অফিসার নরেশ চন্দ্র দাস জানান, এ বছর জেলায় মোট ১০ হাজার ৬৮৭ হেক্টর জমিতে আউশ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ২৯৫ হেক্টরে স্থানীয় জাতের ও ১০ হাজার ২৪২ হেক্টর উফশী জাতের এবং ১৫০ হেক্টর হাইব্রিড জাতের আউশ রয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁদপুরের উপ-পরিচালক আবদুর রশীদ জানান, এই অঞ্চলের কৃষক আউশ আবাদে কম আগ্রহী। আউশ আবাদে কৃষকদের আগ্রহী করে তুলতে ও খাদ্য উৎপাদন বাড়াতে কৃষকদের মাঝে প্রণোদনা হিসেবে বিনামূল্যে মোট ৮ লাখ ৫০ হাজার টাকার বীজ ও সার বিতরণ করা হয়েছে।

তিনি জানান, করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে এ সব সার ও বীজ বিতরণ করা হয়।

এই বিভাগের আরও সংবাদ