ব্রিটেনে করোনায় ভারতীয় বংশোদ্ভূতেরা মারা যাচ্ছে বেশি

ব্রিটেনে করোনায় মৃত্যুর দিক থেকে এগিয়ে রয়েছে ভারতীয় বংশোদ্ভূতরা। এমনটাই বলছে ন্যাশনাল হেলথ সার্ভিসের তথ্য।

১৮১

১৭ এপ্রিল পর্যন্ত সংগৃহীত তথ্যের ভিত্তিতে এনএইচএস জানিয়েছে, গোটা ব্রিটেনে মৃত ১৩ হাজার ৯১৮ জন রোগীর মধ্যে ১৬.২ শতাংশ হলো বিএএমই (ব্ল্যাক, এশিয়ান, মাইনরিটি এথনিক) সম্প্রদায়ের মানুষ। এর মধ্যে ভারতীয় বংশোদ্ভূত মানুষ রয়েছেন তিন শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছেন ক্যারিবিয়ানরা। শতাংশের নিরিখে ২.৯।
পাকিস্তানি বংশোদ্ভূত মারা গেছেন ২.১ শতাংশ।

এই বিএএমই সম্প্রদায়ের মানুষের মৃত্যু নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক। গত সপ্তাহেই এক অনুষ্ঠানে তিনি বলেছিলেন, ‘এই তথ্য সত্যিই আমার চিন্তা বাড়িয়েছে।’ ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের কাউন্সিল চেয়ার ডাঃ চাঁদ নাগপাল দাবি করেছেন, এই ভয়াবহ অসাম্য দূর করতে সরকারের অবিলম্বে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া উচিত। সমাজের সকলকে সমানভাবে রক্ষা করতে হবে। বিএএমই সম্প্রদায়ের মানুষ যে বিপদের মুখোমুখি হচ্ছে, তা চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

- Advertisement -

কিন্তু প্রশ্ন হলো, কেন এমন অসাম্য? বিশেষজ্ঞরা বলছেন, বেশ কয়েকটি কারণে করোনা মৃত্যুতে এই অসাম্য দেখা গেছে। তারা বলছেন, এই সম্প্রদায়ের মানুষের মধ্যে হার্টের রোগ ও ডায়বেটিস বেশি। এছাড়া ভিটামিনের অভাবও রয়েছে।

পাশাপাশি, পারিবারিক বন্ধন এমনই যে, সামাজিক দূরত্ব বজায় রাখাও কঠিন। ব্রিটিশ অ্যাসোসিয়েশন অব ফিজিশিয়ানস অব ইন্ডিয়ান অরিজিনের প্রেসিডেন্ট ডাঃ রমেশ মেহেতা বলেন, ‘বিএএমই নাগরিকদের মধ্যে এই ভাইরাসের প্রভাব কীভাবে কমানো যায়, তা নিয়ে উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারও বিষয়টি গুরুত্ব সহকারে খতিয়ে দেখছে।’

এই বিভাগের আরও সংবাদ