চাঁদপুরে কৃষকের মধ্যে আউশ ধানের বীজ বিতরণ

করোনাভাইরাস নিয়ে দেশে উদ্ভূত পরিস্থিতির মধ্যেও খাদ্য উৎপাদন বৃদ্ধির ধারাবাহিকতা বজায় রাখতে চাঁদপুর জেলার সাড়ে ৪ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে ধানের বীজ ও সার বিতরণ করা হয়েছে।

আউশ মৌসুমে প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে এসব কৃষিসামগ্রী বিতরণের ফলে নিবিড় ফসল উৎপাদনের আওতায় জেলায় প্রায় ১০ হাজার ৬৮৭ হেক্টর জমিতে আউশ আবাদ সম্ভব হবে।

সামাজিক দূরত্ব বজায় রেখে ২ দফায় প্রত্যেক কৃষককে পাঁচ কেজি আউশ ধানের বীজ, ২০ কেজি ডাই অ্যামুনিয়াম ফসফেট (ডিএপি) সার ও ২০ কেজি মিউরেট অব পটাশ (এমওপি) সার বিতরণ করা হয়েছে।

রোববার (২ এপ্রিল) জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপসহকারী কৃষি অফিসার নরেশ চন্দ্র দাস জানান, এ বছর জেলায় মোট ১০ হাজার ৬৮৭ হেক্টর জমিতে আউশ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ২৯৫ হেক্টরে স্থানীয় জাতের ও ১০ হাজার ২৪২ হেক্টর উফশী জাতের এবং ১৫০ হেক্টর হাইব্রিড জাতের আউশ রয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁদপুরের উপ-পরিচালক আবদুর রশীদ জানান, এই অঞ্চলের কৃষক আউশ আবাদে কম আগ্রহী। আউশ আবাদে কৃষকদের আগ্রহী করে তুলতে ও খাদ্য উৎপাদন বাড়াতে কৃষকদের মাঝে প্রণোদনা হিসেবে বিনামূল্যে মোট ৮ লাখ ৫০ হাজার টাকার বীজ ও সার বিতরণ করা হয়েছে।

তিনি জানান, করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে এ সব সার ও বীজ বিতরণ করা হয়।